ড্রিমার্সদের তাড়াতে ট্রাম্পের পদক্ষেপ আটকে দিলেন সুপ্রিম কোর্ট

‘ড্রিমার্সদের তাড়াতে’ ট্রাম্প এর পদক্ষেপ আটকে দিলেন সুপ্রিম কোর্ট

বৈধ কাগজপত্র ছাড়া যুক্তরাষ্ট্রে থাকা সাড়ে ৬ লাখ তরুণ-তরুণী কে দেশ থেকে বের করে দিতে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে পরিকল্পনা নিয়েছিল তা আটকে দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে নেওয়া ডেফার্ড একশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল(ডাকা) কর্মসূচিতে ওই তরুণ-তরুণীদের যুক্তরাষ্ট্রে অস্থায়ীভাবে থাকা ও কাজের সুযোগ দেওয়া হয়েছিল । বাবা-মার সঙ্গে বৈধ কাগজপত্র ছাড়া যুক্তরাষ্ট্রে আশায় অনিবন্ধিতরাই ড্রিমার্স নামে পরিচিত । তাদের বহিঃসমর্পণ আটকাতে 2012 সালে ওবামা প্রশাসন ডাকা কর্মসূচি নিয়েছিল । প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্প সুরক্ষা কর্মসূচি বাতিলের সিদ্ধান্ত নেন । গত বৃহস্পতিবার মার্কিন সুপ্রিম কোর্টের সংখ্যাগরিষ্ঠ বিচারক কর্মসূচিটি বাতিলে ট্রাম্প প্রশাসনের পরিকল্পনা বিপক্ষে অবস্থান নেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয় । ওবামা আমলের এ কর্মসূচিটি বাতিলের ২০১৭ সালে ট্রাম্প প্রশাসনের নেওয়া সিদ্ধান্তকে আগেই বিধিবহির্ভূত বলেছিলেন নিম্ন আদালত । গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ৫ বিচারক নিম্ন আদালতের রায় বহাল রাখার পক্ষে অবস্থান নেন, বিপক্ষে থাকেন চারজন । রক্ষণশীল হিসেবে খ্যাত প্রধান বিচারক জন রবার্টস এলিন সুপ্রিম কোর্টের বিচারকের সঙ্গে একত্রে পরিকল্পনার বিরোধিতা করেন । ড্রিমার্সদের সুরক্ষা বাতিলের যুক্তরাষ্ট্র প্রশাসনের পদক্ষেপকে খামখেয়ালী ও অবিবেচনাপ্রসূত কাজ বলে অভিহিত করেন তারা । সুপ্রিম কোর্টের আদেশের ফলে অস্থায়ীভাবে থাকা প্রায় 6 লাখ তরুণ-তরুণী যুক্তরাষ্ট্রে আরও দুই বছর কাজ করার সুযোগ পেলেন ।

সুপ্রিম কোর্টের আদেশের পর ট্রাম ডাকা কর্মসূচি বাতিল ফের পদক্ষেপ নিতে পারবেন । যদিও নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে তিনি এ বিষয়টি নিয়ে নতুন করে আইনি লড়াইয়ে জড়াবেন না বলেই ধারণা করা হচ্ছে । ডাকা কর্মসূচি কিংবা এটি বাতিল ,কোন বিষয়ে সিদ্ধান্ত নিয়ে আমরা । আমরা সিদ্ধান্ত নিয়েছি সংশ্লিষ্ট সংস্থা তাদের পদক্ষেপের পক্ষে যৌক্তিক ব্যাখ্যা হাজির নিয়ম যথাযথভাবে মেনে ছিল কিনা সে বিষয়ে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি কে উদ্দেশ্য করে বলেছেন প্রধান বিচারপতি জন রবার্টস ।

সুপ্রিম কোর্টের আদেশের কড়া সমালোচনা করেছেন ট্রাম্প । সর্বোচ্চ আদালতের বিচারকদের অবস্থান রিপাবলিকান ও রক্ষণশীল জন্য চপেটাঘাত বলেছেন তিনি। ডাকা নিয়ে আইনি সমাধান চেয়েছিলাম রাজনীতিক নয় এখন পুরোটাই আবার নতুন করে শুরু করতে হবে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট । হাউস অফ রিপ্রেজেন্টিভের ডেমোক্রেট স্পিকার ন্যান্সি পেলোসি সুপ্রিমকোর্টের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন । ড্রিমার্সদের সুরক্ষায় স্থায়ী ব্যবস্থা নেওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি ।

 

Writer : Md. Shaiokh Sahariar Haque

For Inquiry : Contact Us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *