বিনোদনবিশ্বজুড়ে

রহস্যে ঘেরা বারমুডা ট্রায়াঙ্গেল

পৃথিবীর সেরা রহস্যগুলোর একটি বারমুডা ট্রায়াঙ্গেল রহস্য । এটি আটলান্টিক মহাসাগরে অবস্থিত একটি রহস্যময় অঞ্চল । ইতিহাস বলে এখানে এ অবধি একুশটি বিভিন্ন বিমান এবং পঞ্চাশ থেকে বায়ান্নটি জাহাজ নিখোঁজ হয়েছে । এসব নিখোঁজ হওয়ার ঘটনার কোনো কূলকিনারা করতে পারেনি কেউই । বারমুডা ট্রায়াঙ্গেল তাই সমুদ্রপথে নাবিক ও যাত্রীদের ক্ছে কুখ্যাত হয়ে ওঠে ধীরে ধীরে । ত্রিভূজ আকৃতির ওই অঞ্চলটিকে ডাকা হয় শয়তানের ত্রিভূজ বলে ।

যতবারই বারমুডা ট্রায়াঙ্গেলে বিমান বা জাহাজ রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছে ততবারই দীর্ঘ অনুসন্ধ্যান চালিয়েও মিলেনি কোনো সমাধান ।

 

অবস্থানঃ
বারমুডা ট্রায়াঙ্গেলের উত্তর দিকে বারমুডা, পশ্চিম দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা এবং দক্ষিণে পুয়োর্টোরিকা অবস্থিত । এ ত্রিভুজের আয়তন প্রায় পনের হাজার বর্গমাইল ।

বিভিন্নভাবে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে দেখা গেছে বারমুডা ট্রায়াঙ্গেলে কোনো বিমান বা জাহাজ প্রবেশ করা মাত্র রেডিও তরঙ্গ(মোবাইল নেটওয়ার্ক) আকষ্মিকভাবে নিষ্ক্রিয় হয়ে যায় । বারমুডা ট্রায়াঙ্গেল প্রথম রহস্যের জাল ছোড়ে ১৯৪৫সালে । সে বছর ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের পাঁচটি বিমান নিয়ে পাইলটদের প্রশিক্ষণ চলছিলো । বারমুডার ত্রিভুজাকৃতি অঞ্চলে প্রবেশ করা মাত্রই তাদের রেডিও থেকে সংকেত আসা বন্ধ হয়ে যায় । তারপর কোনো বিমানের কোনো পাইলটের সঙ্গেই যোগাযোগ করা সম্ভব হয়নি ।

বিমানসহ সবাই যেনো হাওয়ায় মিলিয়ে গেলো । এরপর ১৯৬৮সালে আমেরিকার একটি এটমিক সাবমেরিন ‘স্বরপিয়ন’ বারমুডা ট্রায়াঙ্গেল হয়ে অঞ্চলে চলে গিয়ে নিখোঁজ হয়ে যায় । অনেক অনুসন্ধান করেও তার কোনো চিহ্ন খুঁজে পাওয়া যায়নি । এসব কারনেই বারমুডা ট্রায়াঙ্গেল হয়ে ওঠে রহস্যের কেন্দ্রবিন্দু । বহু গবেষক উক্ত রহস্যভেদ করার জন্যে দীর্ঘ নিরলস গবেষণায় লিপ্ত হয়েছেন । নানা তথ্য-উপাত্ত ও গবেষণালব্ধ যুক্তি ওঠে আসলেই রহস্যের সমাধান হয়ে গেছে বলে কেউই দাবি করেননি । প্রাকৃতিকভাবে বারমুডা এমন একটি অবস্থানে রয়েছে যেখানে বিজ্ঞানের নানা যুক্তিও বার বার আত্মসমর্পণ করেছে ।

লেখক :Md. Shaiokh Sahariar Haque

For Inquiry : Contact Us

Tags

mrpr0f330R

Hi there.Its me mrpr0f330R. I am a programmer,spammer,web developer,mind hacker,social activist etc. I like read books. I want to change the world.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close