মহামারীর মধ্যেও ভালো সোনার দাম : ভরি ৭০হাজার

মহামারীর মধ্যেও ভালো সোনার দাম : ভরি ৭০হাজার

মহামারী করোনার প্রাদুর্ভাবের মধ্যেও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আন্তর্জাতিক বাজারের মূল্য বাড়ার কারণে দাম বাড়ানো হয়েছে বলছে সংগঠনটি ।
প্রতি ভরি সোনার দাম 5715 টাকা বাড়ির নতুন দর নির্ধারণ করা হয়েছে সংগঠনটি । নতুন দাম অনুযায়ী দেশে বাজারে প্রতি ভরি সর্বোচ্চ ক্রয় মূল্য হবে 69 হাজার 867 টাকা । গতকাল সোমবার বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস । আজ মঙ্গলবার থেকে সোনারে নতুন দরকার হবে । বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কর্নার কারণে আন্তর্জাতিক বাজারে বর্তমানে সোনার মূল্য সর্বোচ্চ অবস্থানে রয়েছে ফলে দেশীয় বুলিয়ন মার্কেট সোনার দাম অনেকাংশে বেড়েছে । সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুসের কার্যনির্বাহী কমিটির গতকাল টেলিকনফারেন্সে নেওয়ার সিদ্ধান্ত মোতাবেক আজ থেকে দেশের বাজারে সোনা ও রুপার দাম নতুন করে নির্ধারণ করা হয়েছে ।
দিলীপ কুমার আগরওয়ালা বলেন করোনার কারণে আন্তর্জাতিক বাজারে বিনিয়োগ বেড়েছে । এতে বিশ্ব বাজারে সোনার দাম গত 8 বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে । এছাড়া বাংলাদেশের বাজারে সোনার সংকট রয়েছে । এসব বিষয় বিবেচনা করে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে দাম বাড়ানো হয়েছে । তিনি বলেন করোনার কারণে দেশে সোনা বিক্রি প্রায় 85% কমে গেছে । এর মধ্যে দাম বাড়াতে বিক্রিতে বড় প্রভাব পড়বে । আগামীতে সোনা বিক্রি শূন্যের কোঠায় নেমে আসবে বলে দিলে আশঙ্কা করেছেন । নতুন দাম অনুযায়ী সবচেয়ে ভালো মানের বা 22 ক্যারেট এর প্রতি ভরির দাম 5715 টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে 69 হাজার 867 টাকা । 21 ক্যারেট এর প্রতি ভরির দাম 4 হাজার 900 টাকা বাড়িয়ে 66 হাজার 718 18 ক্যারেট প্রতি ভরি সোনার দাম 1 হাজার 167 টাকা বাড়িয়ে 57 হাজার 970 টাকা নির্ধারণ করা হয়েছে । সনাতন পদ্ধতিতে সোনার দাম ও 3616 টাকা বাড়িয়ে 47 হাজার 647 টাকা । 21 ক্যারেট প্রতি ভরি রুপার দাম পূর্বনির্ধারিত 933 টাকায় বহাল রয়েছে । এর আগে সবশেষ 28 মে সোনার দাম নির্ধারণ করেছিল বাজুস । ওই দামুর যাই 22 ক্যারেট এর প্রতি ভরির দাম 64152 টাকা । 21 ক্যারেট 61 হাজার 819 এবং 18 ক্যারেট 56 হাজার 804 টাকা । এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম 44 হাজার বত্রিশ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *