Corona virus

এই বছরের মধ্যেই করোনা এর কার্যকর ভ্যাকসিন আসবে

এ বছরের শেষ নাগাদ করোনা ভাইরাস এর কয়েক লাখ ডোজ ভ্যাকসিন তৈরি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । এসব টিকা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা মানুষকে দেয়া প্রয়োজন বলে মনে করছে জাতিসংঘের বিশেষায়িত সংস্থাটি । গত বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানান w.h.o. এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সৌম্য স্বামীনাথন । ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে ।

বিশ্বজুড়ে মহামারীতে পরিণত হওয়া করোনা ভাইরাসের টিকা উদ্ভাবনে বিশ্বের বিভিন্ন দেশে জোরালো চেষ্টা করলেও এখন পর্যন্ত কার্যকর ভ্যাকসিন উদ্ভাবন সম্ভব হয়নি । 2019 সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে রাজধানী ওয়ান থেকে ছড়িয়ে পড়া ভাইরাস এখন পর্যন্ত সারা বিশ্বে চার লাখ 56 হাজার এর বেশি মানুষের মৃত্যুর কারণ হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে 85 লাখ 78 হাজার এর বেশি মানুষ । w.h.o. এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সৌম্য স্বামিনাথান জানান বর্তমানে বিশ্বে কোন ভাইরাসের টিকা উদ্ভাবনে 200 টিরও বেশি প্রচেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা । এরমধ্যে দশটি মানুষের ওপর পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে । তিনি বলেন এই বছরের মধ্যে একটি টিকা পেয়ে যাব । এই অনুমানের ভিত্তিতে কাজ চলছে জানিয়ে তিনি বলেন ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো দ্রুত কাজ চালানো 2021 সালের শেষ নাগাদ 200 কোটি টীকা তৈরি করা যাবে ।
করোনাভাইরাস টিকা এর উদ্ভাবন সফল হলে 3 গ্রুপের মানুষের জন্য এটি সবচেয়ে বেশি প্রয়োজন পড়বে বলে জানান সৌম্য স্বামীনাথন । তারা হলেন চিকিৎসা কর্মী ও পুলিশ কর্মকর্তাদের মত সামনের কাতারের কর্মী। সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা বয়স্ক এবং ডায়াবেটিক রোগী এবং শহুরে বস্তি বা কেয়ার হোমে অবস্থান করা উচ্চ সংক্রমণ ঝুঁকিতে থাকা মানুষ । গতমাসে ফার্মাসিউটিক্যাল কোম্পানির নির্বাহী আজান 2021 সাল শুরুর আগে করনা ভাইরাসের এক বা দুটি টিকা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে । তবে তারা সতর্ক করে দিয়ে বলেন ভাইরাসটিকে পরাজিত করতে দেড়শ কোটি টাকার প্রয়োজন পড়বে ।

Writer :Md. Shaiokh Sahariar Haque

For Inquiry : Contact Us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *